স্বাভাবিক মৃত্যু চাই

সম্প্রতি কিছু ঘটনা দেখে মনে হচ্ছে এই দেশটা মানুষের বসবাসের অনুপযোগী হয়ে উঠছে । প্রতিনিয়ত একটা না একটা দূর্ঘটনা ঘঠে এই দেশে। এই দেশের মানুষদের হয়তো এক্সিডেন্ট না হয় আগুনে পুড়ে মরতে হয়, সাথে রয়েছে ধর্ষন এবং খুনাখুনী এইসবই হচ্ছে এই দেশের মানুষের মৃত্যুর কারন । যদি একটু সবাই লক্ষ্য করি প্রথমেই চোখে ভাসে সম্প্রতি ঘটে যাওয়া চকবাজারের ঘটনা কত মানুষ স্বজনহারা হয়েছে, যারা স্বজনহারা হয়েছেন তারাই স্বজন হারানোর কষ্টটা কত তা হারে হারে টের পাচ্ছেন, কিন্ত তাদের কষ্টকে দূর করার জন্য কী পদক্ষেপ নেয়া হয়েছে ??? কিছু টাকা ক্ষতিপূরন হিসেবে দেয়া হয়েছে তাতেই শেষ। ঠিক বছর ঘুরে আসলেই একই ঘটনা ঘটবে না তার কোনো পদক্ষেপ নেয়া হয় নি, বিজ্ঞ লোকজনদের মতে কেমিক্যাল ব্যবসা না কী পুরান ঢাকার মূল ব্যবসা তাদের জীবন তাই বাসার নিচ থেকে কেমিক্যাল গুডাউন সরানো সম্ভব না, আচ্ছা জানার ইচ্ছা ব্যবসাটা কী মানুষের জীবন থেকে বেশি??  এই উত্তর টুকু দেয়া সম্ভব না ঐসব বিজ্ঞ মানুষদের পক্ষে কারন তাদের কাছে টাকাই জীবন। আর হ্যা এটাই ঘটতেছে এই দেশে কোনো দূর্ঘটনা ঘটলেই ৫০০০০ অথবা ১০০০০০ টাকা নিহতের পরিবারকে দিয়েই শেষ। এই দেশে খুনীদের বিচার হয় না টাকা দিলেই বিচার শেষ। 






তারপর আসি আববার হত্যায়, অনেকেই হয়তো ভাবতেছেন আবরারকে হত্যা করা হয়নি, আবরারতো এক্সিডেন্টতে মারা গেছে, হ্যা এক্সিডেন্টে মারা গেছে কিন্ত আমার কাছে মনে হওয় এটা হত্যা। দুই গাড়ীর অসুস্থ প্রতিযোগিতায় আবরার মারা যায় যা নিঃসন্দেহে হত্যা, কিন্ত এই হত্যারও কোনো বিচার হয়নি, তার পরিবারকে ১০ লক্ষ টাকা দেয়া হয়েছে শেষ। ছাত্রছাত্রীরা আন্দোলন করছে তাই কয়েকদিন ট্রাফিক কয়েক কড়া থাকবে তারপর আবার শুরু হবে টাকা খাওয়া এবং রোড পারমিট দেয়া হবে ফিটনেসবিহীন গাড়ীকে  হ্যা এটাই বাংলাদেশ যে দেশকে স্বাধীন করার জন্য ৩০ লক্ষ মানুষ তাদের জীবন দিয়েছিল।


তারপর বনানী আরএফ টাওয়ারের ঘটনায় আসলে দেখা যায় প্রথমেই ২২ তলা লম্বা একটা মই নাই আমাদের ফায়ার সার্ভিস কর্মীদের যেটা আমাদের দেশের কলংকের একটা কথা।। তারপর আসি এত বড় বিল্ডিংতে না কী কোনো ফায়ার এক্সিট নাই যা হাস্যকর একটা বিষয়, এত তলা বিল্ডিং বানানোর টাকা আছে অথচ একটা ফায়ার এক্সিট বানানোর টাকা নাই এবং সরকার টাকা খেয়ে কী এই বিল্ডিং তৈরীর করার পারমিট দিছে তা ও ফায়ার এক্সিট ছাড়া,  তা জানার অনেক ইচ্ছা।  



হয়তো আমি অথবা আপনি নেক্সট ভিক্টিম, হয়তো আগুনে পুড়ে না হয় রোড এক্সিডেন্ট করে মরতে হবে। আমি সরকারের কাছে অনুরোধ জানাই একটু আমাদের নিরাপত্তা দেয়ার ব্যবস্থা করবেন দয়া করে , অন্ততপক্ষে মৃত্যুটা যেন স্বাভাবিক হয় ঐটুকু নিরাপত্তা দেন আমাদের। সবাই ভাল থাকবেন এবং নিরাপদ থাকবেন   

No comments

Powered by Blogger.