উচ্চ রক্তচাপ বিহীন হয়ে পৃথিবীকে নিয়ে স্বপ্ন দেখেন

















আজকে আমরা কথা বলবো উচ্চ রক্তচাপ হওয়ার মূল কয়টা কারন নিয়ে এবং তার প্রতিকার নিয়ে।

১)বয়সঃ বিভিন্ন ডাক্তাররা গবেষনা করে দেখেছেন ৬৫ বছরের উর্ধ্বের মানুষদের উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি বেশি হয়। একজন সুস্থ মানুষের ৫৫ বছর থেকে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি শুরু হয় যদি সে স্বাস্থ্য সম্মত খাবার খায় এবং সকল নিয়ম কানুন মেনে চলে।
এটার কোনো প্রতিকার নেই তবে স্বাস্থ্যবিধি অনুযায়ী খাবার খেলে রক্তচাপ নিয়ন্ত্রনে থাকতে পারে।

২)অতিরিক্ত ওজনঃ যখন একজনের মানুষের বিএম নরমাল থেকে অতিরিক্ত বেশি হয়ে যায় তখনই প্রতিনিয়ত রক্তচাপ বাড়া শুরু করে এবং হৃদপিন্ড ধীরে ধীরে অকৃতকার্য হতে শুরু করে। অতিরিক্ত ওজন হওয়ার  কারন হচ্ছে কার্বোহ্রাইডেট্র জাতীয় খাবার এবং চর্বি জাতীয় খাবার । এসব খাবার বেশি খাওয়ার ফলে আমাদের শরীরের ওজন বেড়ে যায় এবং অতিরিক্ত চর্বি জাতীয় খাবার আমাদের হৃদপিন্ডকে ব্লক করে দেয় যার ফলে উচ্চ রক্তচাপের সৃষ্টি হয় ।
এই সমস্যা প্রতিকার করার জন্যে আমাদেরকে স্বাস্থ্যবিধি অনুযায়ী চলতে হবে এবং প্রতিদিনের খাবারের মধ্যে সকল প্রকারের খাবার রাখতে হবে এবং চর্বি জাতীয় খাবার বর্জন করতে হবে।

৩)পীড়নঃ
পীড়ন রক্তচাপে সাময়িক বৃদ্ধি ঘটায়। এটি উচ্চ রক্তচাপের মতো নয়। তবুও, যখন রক্তচাপের বৃদ্ধি বারবার ঘটে তখন এটি রক্তনালীগুলির নমনীয়তাকে প্রভাবিত করতে পারে এবং শেষ পর্যন্ত উচ্চ রক্তচাপের বিকাশের দিকে পরিচালিত করতে পারে। তবে এটি প্রমাণ করার জন্য কোনও গবেষণা নেই। তবুও, দীর্ঘস্থায়ী চাপের কারণে হরমোন ভারসাম্যহীনতা হতে পারে। এটি আপনাকে অ্যালকোহল গ্রহণ, অতিরিক্ত খাওয়া বা ঘুমের সমস্যা তৈরির মতো ক্রিয়াকলাপেও লিপ্ত করতে পারে। এই কারণগুলি উচ্চ রক্তচাপের কারণ হিসাবে পরিচিত।
চাপ কীভাবে উচ্চ রক্তচাপের দিকে নিয়ে যায় তা নির্বিশেষে, স্ট্রেসাল পরিস্থিতি এড়াতে আপনার যা করা উচিত আপনি মেডিটেশন, যোগব্যায়াম এবং শারীরিক অনুশীলনের মতো ক্রিয়াকলাপের মাধ্যমে চাপও হ্রাস করতে পারেন।

৪)অ্যালকোহল
অনেক গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। এর অর্থ নিয়মিত তিনটির বেশি পানীয় গ্রহণ করা যাবে না প্রতিদিন এক বা দুটি পানীয় গ্রহণের স্বাস্থ্যের উপর কোনও প্রতিকূল প্রভাব ফেলতে পারে না, কিন্ত একদিনে ৩ বারের বেশি পানীয় গ্রহণের ফলে রক্তচাপ অস্থায়ীভাবে বেড়ে যায়। যদি এটি নিয়মিত ঘটে তবে রক্তচাপ দীর্ঘমেয়াদে উন্নত হতে থাকে যা শেষ পর্যন্ত উচ্চ রক্তচাপের কারণ হতে পারে।
আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তবে অ্যালকোহল গ্রহণ খাওয়া ছেড়ে দেওয়া বা হ্রাস করা এটি রক্তচাপ হ্রাস করতে সহায়তা করতে পারে। এটি লক্ষণীয় যে পুরুষদের তুলনায় মহিলাদের অ্যালকোহল ব্যবহারের ক্ষেত্রে উচ্চ সংবেদনশীলতা রয়েছে। মহিলাদের তাই তাদের অ্যালকোহল খাওয়া নিয়ে বেশি সতর্ক থাকা দরকার এবং একদিনে এক গ্লাসের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত যেখানে পুরুষদের তাদের দুটি পানীয়ের মধ্যে সীমাবদ্ধ রাখা।

৫)আসীন জীবনধারাঃ
আপনি যদি কর্মক্ষেত্রে বা বাড়িতে বসে দীর্ঘ সময় ব্যয় করেন তবে আপনি উচ্চ রক্তচাপের প্রার্থী। এটি ঘটে তাহলে আপনার দেহ রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় ক্যালোরিগুলি কেবল জমা হয়ে পড়ে থাকে
।এটি স্বাস্থ্য থেকে পৃথক, যার কাজ শারীরিক পরিশ্রমের সাথে জড়িত। একটি উপবিষ্ট জীবনধারা এছাড়াও আপনার শরীরের গোড়ালি, পা এবং পায়েনীচের অংশে তরল(ফ্লুইড) ধরে রাখতে পারে। তরল(ফ্লুইড)ধরে রাখার ফলে রক্তচাপ বাড়তেও পারে।

আপনার কর্মস্থানে যদি বেশি বসার সাথে জড়িত থাকে তাহলে, ঘুরে বেড়ানোর জন্য বিরতি নেওয়ার অভ্যাস তৈরি করুন। আপনি যখন কাজে যান তখন হেটে যেতে পারেন।হাঁটাচলার বিকল্পভাবে, একটি জিমে নাম লিখাতে পাড়েন  এবং প্রতি সপ্তাহে কমপক্ষে দেড় ঘন্টা কাজ করুন।

৬)ধূমপানঃ

সিগারেট ধূমপান উচ্চ রক্তচাপের আরেকটি প্রধান কারণ। সিগারেটের ধোঁয়ায় অনেকগুলি যৌগ রয়েছে যা স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। এর মধ্যে কয়েকটি যৌগ এথেরোস্ক্লেরোসিসের বিকাশের দিকে পরিচালিত করে যার মধ্যে রক্তনালীগুলি সংকীর্ণ করা জড়িত। এর অর্থ ' সংকীর্ণ রক্তনালীগুলির মাধ্যমে রক্তকে ধাক্কা দেওয়ার জন্য হৃদপিন্ডকে অতিরিক্ত কাজ করতে হয়। অভ্যন্তরীণ বর্ধিত চাপটি ' উচ্চ রক্তচাপ হিসাবে পরিচিত।

আপনি যদি ধূমপায়ী হন তবে হাইপারটেনশন থাকুক বা না থাকুক, এটি ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি আপনার রক্তচাপকে হ্রাস করতে বা এটির ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। ধূমপান অন্যান্য স্বাস্থ্য সমস্যার পাশাপাশি ক্যান্সার সৃষ্টি করতেও পরিচিত।

৭)অতিরিক্ত লবন নেয়াঃ

টলবণ খাবারের স্বাদ উন্নত করতে সহায়তা করে, যদি উচ্চ পরিমাণে গ্রহণ করা হয় তবে এটি উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। আমাদের সমাজে  কিছু লোক অন্যের চেয়ে লবণের প্রতি বেশি সংবেদনশীল। এর অর্থ এই যে কিছু লোকেরা একই পরিমাণে লবণ গ্রহণের পরেও অন্যদের চেয়ে উচ্চ রক্তচাপের বিকাশের সম্ভাবনা বেশি থাকে। আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তবে আপনার লবণের পরিমাণ কমাতে বিবেচনা করা উচিত। লবণ গ্রহণ কমিয়ে হাইপারটেনশন হওয়ার ঝুঁকি কমাতেও সহায়তা করতে পারে।
 এটি লক্ষণীয় যে বেশিরভাগ প্রক্রিয়াজাত খাবারগুলিতে যথেষ্ট পরিমাণে লবণ থাকে। অতএব, যদি আপনি আপনার লবণের পরিমাণ কমাতে চান তবে প্রক্রিয়াজাত খাবারগুলি এড়িয়ে চলুন এবং লেবেলগুলি যে কোন সময় খেতে হবে তা সাবধানতার সাথে পড়ুন।

৮)কিছু ঔষধ্মাত্রাঃকিছু ওষুধ নিয়মিত গ্রহণের ফলে উচ্চ রক্তচাপ হতে পারে। উচ্চ রক্তচাপের কারণ হতে পারে এমন ওষুধগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে। এর মধ্যে অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস, অ্যান্টিডিপ্রেসেন্টস,কিছু জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং কিছু ডিকনজেন্টস অন্তর্ভুক্ত রয়েছে।এই ওষুধগুলির বেশিরভাগই শরীরের তরল বজায় রাখার ফলে উচ্চ রক্তচাপের
দিকে পরিচালিত করে। অন্যরা রক্তনালীগুলি সংকীর্ণ করতে পারে। অপ্রয়োজনীয় ওষুধ খাওয়া এড়াতে এবং আপনাকে ডাক্তারের নির্দেশ অনুসারে ওষুধ
খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়াও, যখনই আপনি কোনও প্রেসক্রিপশন পান,
সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সম্পর্কে জিজ্ঞাসা করুন এবং লেবেলগুলি পড়ুন।এবং বিরূপ মিথস্ক্রিয়া এড়াতে আপনি কোন ওষুধ গ্রহণ করছেন সে সম্পর্কেআপনার চিকিত্সককে সর্বদা অবহিত করুন।

 ৯)পারিবারিক ইতিহাসঃ যদি আপনার পরিবারের কোনও সদস্যের হাইপারটেনশন হয় বা থাকে,
তবে আপনি এটি ওয়ার ঝুঁকি বেশি। ইউরোপীয়, হিস্পানিক বা এশিয়ান বংশোদ্ভূতদের তুলনায় আফ্রিকান বংশোদ্ভূতদের উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি বেশি থাকে। এই অনুসন্ধানগুলির অর্থ এই নয় যে আপনি যদি কোনও পরিবারে বা রোগের ঝুঁকিনিয়ে বংশোদ্ভূত হন তবে আপনি অবশ্যই উচ্চ রক্তচাপ পাবেন।তবে, আপনি উচ্চ রক্তচাপ পাওয়ার সম্ভাবনাটি জ্ঞানের ক্ষেত্রে আপনাকে একটি
স্বাস্থ্যকর জীবনযাপনের পক্ষে চ্যালেঞ্জ জানানো উচিত।এটি আপনার রোগ হওয়ার ঝুঁকি অনেকাংশে হ্রাস করতে পারে।এও মনে রাখবেন যে এটি নিয়ন্ত্রণে রাখার জন্য আপনার রক্ত ​​চাপ আছেকিনা তা জানতে আপনার নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা উচিত। 
To feel good from your head to your feet keep a healthy heart beat.




No comments

Powered by Blogger.