আর নয় ভয় থ্যালেসেমিয়াকে করব আমরা জয়




থ্যালাসেমিয়া (thal-uh-SEE-me-uh) উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত রক্তরোগ যা আপনার দেহের স্বাভাবিকের চেয়ে কম হিমোগ্লোবিন এবং কম রক্তের কণিকা দ্বারা চিহ্নিত হয়। হিমোগ্লোবিন আপনার লাল রক্তকণিকার একটি উপাদান যা তাদের অক্সিজেন বহন করতে দেয় রক্তের কোষের নিম্ন হিমোগ্লোবিন এবং থ্যালাসেমিয়া রক্তাল্পতার কারণ হতে পারে, আপনাকে ক্লান্ত করে ফেলে।

আপনার যদি হালকা থ্যালাসেমিয়া হয় তবে আপনার চিকিত্সার প্রয়োজন পরবে না। তবে আপনার যদি এই ব্যাধি আরও মারাত্মক আকার ধারণ করে তবে আপনার নিয়মিত রক্ত ​​সঞ্চালনের প্রয়োজন হতে পারে। আপনি ক্লান্তি মোকাবেলায় পদক্ষেপ নিতে পারেন যেমন স্বাস্থ্যকর ডায়েট বেছে নেওয়া এবং নিয়মিত ব্যায়াম করা।

থ্যালাসেমিয়া রোগের লক্ষনঃ
অবসাদ।
দুর্বলতা।
ফ্যাকাশে বা হলুদ বর্ণের ত্বক।
মুখের হাড়ের বিকৃতি।
ধীরে ধীরে বৃদ্ধি।
পেটে ফুলে যাওয়া।
গাড়ো প্রস্রাব

আলফা-থ্যালাসেমিয়া, থ্যালাসেমিয়া ইন্টারমিডিয়া এবং কুলি অ্যানিমিয়া সহ বেশ কয়েকটি ধরণের থ্যালাসেমিয়া রয়েছে। আপনি যে লক্ষণগুলি অনুভব করছেন
তা আপনার অবস্থার ধরণ এবং তীব্রতার উপর নির্ভর করে। কিছু শিশু জন্মের সময় থ্যালাসেমিয়ার লক্ষণ দেখায়, অন্যরা জীবনের প্রথম দু'বছরে তাদের বিকাশ করতে পারে। হিমোগ্লোবিন জিনে আক্রান্ত এমন কিছু লোকের থ্যালাসেমিয়ার কোনও লক্ষণ নেই


কারণসমূহঃ 
হেলোগ্লোবিন তৈরি করে এমন কোষের ডিএনএ-তে পরিবর্তনের ফলে থ্যালাসেমিয়াহয় - এটি আপনার রক্তের কোষের পদার্থ যা আপনার সারা শরীর জুড়ে অক্সিজেনবহন করে। থ্যালাসেমিয়ার সাথে সম্পর্কিত মিউটেশনগুলি বাবা-মা থেকে বাচ্চাদেরমধ্যে প্রেরণ করা হয়।
 থ্যালাসেমিয়া হিমোগ্লোবিন এবং স্বাস্থ্যকর লাল রক্তকণিকার স্বাভাবিকউত্পাদন ব্যাহত করে। এর ফলে রক্তাল্পতা হয়। রক্তাল্পতার সাথে আপনার রক্তেআপনার টিস্যুতে অক্সিজেন বহন করার মতো পর্যাপ্ত লাল রক্ত ​​কোষ থাকে না যারফলে আপনাকে ক্লান্তিহীন মনে হয়।

  থ্যালাসেমিয়ার প্রকারভেদঃ 

আপনার থ্যালাসেমিয়ার ধরণটি আপনার পিতামাতার কাছ থেকে প্রাপ্ত জিনের কতগুলি মিউটেশনের উপর নির্ভর করে এবং হিমোগ্লোবিন অণুর কোন অংশটি মিউটেশনের দ্বারা প্রভাবিত হয় তার উপর নির্ভর করে। যত বেশি রূপান্তরিত জিন,
আপনার থ্যালাসেমিয়া তত তীব্র হয়। হিমোগ্লোবিন অণুগুলি আলফা এবং বিটা অংশগুলি দ্বারা তৈরি হয় যা মিউটেশনের দ্বারা প্রভাবিত হতে পারে। 


আলফা-থ্যালাসেমিয়াঃ

চারটি জিন আলফা হিমোগ্লোবিন আলফা-থ্যালাসেমিয়াচেইন তৈরিতে জড়িত। আপনি আপনার পিতামাতার উভয়ের থেকে দুটি জ্বীন পেতে পাড়েন। আপনি উত্তরাধিকারী হলে:
 ১টি মিউটেন্ট জিন থাকলে, আপনার থ্যালাসেমিয়ার লক্ষণ নেই। তবে আপনি এই রোগের বাহক এবং এটি আপনার বাচ্চাদের কাছে থ্যালাসেমিয়া
পৌঁছে দিতে পারেন। 


২টি মিউটেন্ট জিন থাকলে, আপনার থ্যালাসেমিয়ার লক্ষণগুলি হালকা হবে। এই অবস্থাকে আলফা-থ্যালাসেমিয়া বৈশিষ্ট্য বলা যেতে পারে।

৩টি মিউটেন্ট জিন থাকলে, আপনার লক্ষণ ও লক্ষণগুলি মাঝারি থেকে গুরুতর হবে। 

৪টি মিউটেন্ট জিন থাকলে, এই ধরনের বিরল। আক্রান্ত ভ্রূণের মারাত্মক রক্তাল্পতা থাকে এবং সাধারণত জন্মগত হয়। এই অবস্থার সাথে জন্ম নেওয়া শিশুরা প্রায়শই জন্মের পরে মারা যায় বা আজীবন ট্রান্সফিউশন থেরাপির প্রয়োজন হয়। বিরল ক্ষেত্রে, এই অবস্থার সাথে জন্ম নেওয়া একটি শিশুকে ট্রান্সফিউশন এবং স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট দিয়ে চিকিত্সা করা যেতে পারে, যাকে অস্থি মজ্জা ট্রান্সপ্ল্যান্টও বলা হয়। 

মাইনর থ্যালাসেমিয়াঃ


 দুটি জিন বিটা হিমোগ্লোবিন চেইন তৈরিতে জড়িত। আপনি আপনার পিতা-মাতার প্রত্যেকের কাছ থেকে একটি করে ধরনের জ্বীন পান। আপনি উত্তরাধিকারী হলে: ১টি মিউটেন্ট জিন থাকলে, আপনার হালকা লক্ষণ এবং লক্ষণ থাকবে। এই অবস্থাকে থ্যালাসেমিয়া মাইনর বা বিটা-থ্যালাসেমিয়া বলা হয়।  


২টি মিউটেন্ট জিন থাকলে, আপনার লক্ষণগুলি মাঝারি থেকে গুরুতর হবে। এই অবস্থাকে থ্যালাসেমিয়া মেজর বা কুলি রক্তাল্পতা বলা হয়। দুটি ত্রুটিযুক্ত বিটা হিমোগ্লোবিন জিন নিয়ে জন্ম নেওয়া শিশুরা সাধারণত জন্মের সময় সুস্থ থাকে তবে জীবনের প্রথম দুই বছরের মধ্যে লক্ষণগুলি বিকাশ হয়। থ্যালাসেমিয়া ইন্টারমিডিয়া নামক একটি হালকা ফর্ম দুটি পরিবর্তিত জিনের সাথেও দেখা দিতে পারে।   

ঝুঁকির কারণঃ  

থ্যালাসেমিয়ার ঝুঁকি বাড়ানোর কারণগুলির মধ্যে রয়েছে:
থ্যালাসেমিয়ার পারিবারিক ইতিহাস। থ্যালাসেমিয়া পিতামাতার কাছ থেকে মিউটেটেড হিমোগ্লোবিন জিনের মাধ্যমে বাচ্চাদের কাছে পৌঁছে যায়। আপনার যদি থ্যালাসেমিয়ার পারিবারিক ইতিহাস থাকে তবে আপনার অবস্থার ঝুঁকি বাড়তে পারে। থ্যালাসেমিয়া প্রায়শই আফ্রিকান-আমেরিকান এবং ভূমধ্যসাগর এবং দক্ষিণ-পূর্ব এশীয় বংশের লোকদের মধ্যে দেখা যায়। 


জটিলতাঃ 

থ্যালাসেমিয়ার সম্ভাব্য জটিলতার মধ্যে রয়েছে: আয়রন ওভারলোড। থ্যালাসেমিয়া আক্রান্ত ব্যক্তিরা তাদের দেহে খুব বেশি আয়রন
পেতে পারেন, তা হয় রোগ থেকে বা ঘন ঘন রক্ত ​​সংক্রমণ থেকে। খুব বেশি আয়রনের ফলে আপনার হার্ট, লিভার এবং এন্ডোক্রাইন সিস্টেমের ক্ষতি হতে পারে। এই সিস্টেমেহরমোন উত্পাদনকারী গ্রন্থি রয়েছে যা আপনার সারা শরীর জুড়ে প্রক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করে থ্যালাসেমিয়া আক্রান্ত ব্যক্তিদের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এটি বিশেষত সত্য যদি আপনি নিজের প্লীহাটি সরিয়ে ফেলে থাকেন মারাত্মক থ্যালাসেমিয়ার ক্ষেত্রে নিম্নলিখিত জটিলতা দেখা দিতে পারে:


 হাড়ের বিকৃতি থ্যালাসেমিয়া আপনার অস্থি মজ্জা প্রসারিত করতে পারেযার ফলে আপনার হাড়গুলি প্রশস্ত হয়। এটি হাড়ের অস্বাভাবিক গঠনবিশেষত আপনার মুখ এবং খুলিতে অস্বাভাবিক আকার ধারণ করতে পারে। অস্থি মজ্জা বৃদ্ধি হাড়কে পাতলা এবং নঞ্জক করে তোলেভাঙ্গা হাড়ের সম্ভাবনা বাড়ায়। 


বর্ধিত প্লীহা (splenomegaly) প্লীহা আপনার শরীরে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং অবাঞ্ছিত উপাদান
যেমন পুরানো বা ক্ষতিগ্রস্থ রক্তকণিকার ফিল্টার করতে সহায়তা করে। থ্যালাসেমিয়া প্রায়শই প্রচুর পরিমাণে লোহিত রক্তকণিকা ধ্বংসের সাথে থাকে। এটি আপনার প্লীহাটিকে বাড়ার জন্য বাড়ায় এবং স্বাভাবিকের চেয়ে বেশি কঠোর পরিশ্রম করে। স্প্লেনোমেগালি রক্তাল্পতা আরও খারাপ করে তুলতে পারে এবং এটি রক্তাক্ত রক্তকণিকার জীবন হ্রাস করতে পারে। যদি আপনার প্লীহা খুব বড় হয়ে যায় তবে আপনার চিকিত্সা এটি অপসারণের জন্য অস্ত্রোপচারের পরামর্শ দিতে পারেন (স্প্লেনেক্টমি)। 

ধীর বৃদ্ধির হার রক্তাল্পতা শিশুর বৃদ্ধি ধীর হতে পারে। এবং থ্যালাসেমিয়া বয়ঃসন্ধিতে বিলম্বের কারণ হতে পারে। 
হৃদপিণ্ড জনিতসমস্যা. হার্টের সমস্যাগুলি - যেমন কনজেসটিভ হার্ট ফেলিওর এবং অস্বাভাবিক হার্টের ছন্দ (এরিথমিয়া) - মারাত্মক থ্যালাসেমিয়ার সাথে যুক্ত হতে পারে।
প্রতিরোধঃ
বেশিরভাগ ক্ষেত্রে, আপনি থ্যালাসেমিয়া প্রতিরোধ করতে পারবেন না। আপনার যদি থ্যালাসেমিয়া হয়, বা যদি আপনার থ্যালাসেমিয়া জিন থাকে তবে আপনি যদি সন্তান ধারণের কথা ভাবছেন তবে গাইডেন্সের জন্য জিনগত পরামর্শদাতার সাথে কথা বলুন

No comments

Powered by Blogger.