ভার্সিটি নিয়ে ফ্রেশারদের কাছে কিছু কথা

আজকের এই লিখা ভার্সিটির প্রথম সেমিস্টারের ছাত্রছাত্রীদের জন্যে।এখানে ভার্সিটির নতুন আসা ভাইবোনদের কিছু প্রশ্নের উত্ত্র দেয়ার ট্রাই করছি কোনো ভুল হলে কমা করবেন। এই ব্লগে মোটামুটি ফ্রেশারদের সব প্রশ্নের উত্তর দেয়ার ট্রাই করছি যদি কিছু মিসিং থাকে তাহলে সাজেস্ট করবেন এবং কমেন্ট করে জানাবেন। একটু সময় নিয়ে সকল  ফ্রেশার ভাইবোনরা পড়বেন হয়তো আপনার অনেক প্রশ্নের উত্তর পেয়ে যেতে পারেন।

অনেকের প্রশ্ন থাকে ভাইয়া ভার্সিটিতে কী অনেক পেরা ? ভাইয়া প্যারা  নেয়ার বেপারটা পুরোপুরি আপনার উপর ডিপেন্ড করে,আপনি প্যাঁরা মনে করলেই প্যাঁরা আর প্যাঁরা মনে না করলে পেরা নেই। ছাত্রছাত্রীরা প্যারা কেন খায় জানেন, কারন আমাদের একটা অভ্যাস আছে যে কালকে থেকে পড়ব এই কালকেটা আমদের লাইফে আসে না বলে প্যারা খায় ,আমরা যদি প্রতিদিন ১ ঘন্টা করে পড়ায় ব্যয় করি প্যারা খাওয়ার কোনো ওয়েই থাকবে না। প্যারা না খেতে চাইলে প্রতিদিনের পড়াটা প্রতিদিন কমপ্লিট করে নিলেই হয়।

For CSE Student
অনেক  সিএসই ছাত্রছাত্রীরা জিজ্ঞাসা করেন ভাইয়া প্রোগামিং এ কীভাবে ভাল করা যায়? ভাইয়া প্রোগামিং জিনিসটা প্র্যাকটিস আর আপনার লজিকের উপর ডিপেন্ড করে, আপনি যত প্র্যাকটিস করবেন ততোই আপনার প্রোগামিং নলেজ বাড়বে এবং প্রোগামিং এ ভাল করতে পাড়েন।
আপনি এই লিংকে গিয়ে  নিজের প্রোফাইল করতে পারেন এবং প্রোগামিং সল্ভ করতে পারেন এতে আপনার প্রোগামিং স্কিল বৃদ্ধি পাবে এবং প্রোগামিং এ ভাল হবে ।ভার্সিটি আপনাকে জাস্ট নরমাল বেসিক প্রোগামিং শিখাবে প্রো হতে হলে নিজে ট্রাই করতে হবে ।বুঝতে সমস্যা হলে আপনি আপনার ফ্যাকাল্টির সাথে কথা বলতে পারেন এবং আপনার সমস্যার সমাধান করতে পারেন। সো যত বেশি পারেন প্রোগামিং করেন এবং নিজের স্কিল অন্য উচ্চতায় নিয়ে যান।
happy programming 😊

Scholarship
স্ক্লারশিপ নিয়ে অনেকেই  জানতে চায় যে ভাইয়া স্ক্লারশিপ এর রুলটা কী একটু বলবেন?
ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটি আপনাকে পাচ ধরনের স্ক্লারশিপ দিয়ে থাকে । স্ক্লারশিপের ডিটেইলস নিচের লিংকে পেয়ে যাবেন

Probation
নতুন যারা ভর্তি হইছেন তারা অনেকেই হয়ত প্রোবেশনের রুলটা জানেন না তাই প্রোবেশন নিয়ে বলতেছি
প্রোবেশনের প্রথম রুল হচ্ছে যদি আপনার সিজিপিএ যদি ২.০০ নিচে  টানা তিন সেমিস্টার থাকে তাহলে আপনাকে ভার্সিটি থেকে বের করে দিবে এবং ভার্সিটিতে ঐ সাবজেক্ট নিয়ে আর কোনোদিন পড়তে পারবেন না তাই যদি প্রোবেশনে পড়ে যান তাহলে রিটেক কোর্স নিয়ে সিজিপিএ বাড়ানোর চেষ্টা করবেন আর যদি রিটেক না নিয়ে আপ করতে পারে দ্যাটস গ্রেট। তবে ফার্স্ট সেমিস্টারে প্রোবেশন কাউন্ট করা হয় না আর একটা দিকে খেয়াল রাখবেন যদি বাই এনি চ্যান্স আপনার সিজিপিএ ১.০০ নিচে চলে যায় তাহলে কোনো ওয়ার্নিং ছাড়াই আপনাকে ভার্সিটি থেকে বের করে দিবে সো সিজিপিএ ১.০০ এর নিচে নামতে দিবেন না কখনও।

Club
ক্লাব নিয়ে অনেক প্রশ্ন থাকে সবার যে ভাইয়া ক্লাবে কিভাবে জয়েন দিব?
ক্লাবে জয়েন দেয়ার জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না , সেমিস্টার শুরু হওয়ার পর দেখতে পাবেন যে গ্রাউন্ডের একদিকে কিছু ভাইয়া আপুরা বসে আছে ক্লাবের ভ্যানার টাঙ্গিয়ে তাদের কাছে যাবেন গিয়ে  আইডি এবং নাম্বার দিবেন  এবং আপু ভাইয়ারা বলে দিবে আপনাকে ভাইভা ডেট এন্ড টাইম অথবা আপনাকে মেসেজ করে জানিয়ে দিবে ব্যাস এইটুকু কাজ করতে হয়   ক্লাবে জয়েন দিতে হলে।
উপরের লিংকে গিয়ে বিভিন্ন ক্লাবের এক্টিভিটিজ সর্ম্পকে জানতে পারবেন এবং ক্লাব এক্টিভিটিজ এবং আপনার মনের মিল যে ক্লাবে পাবেন ঐ ক্লাবের রিক্রুইট্মেন্ট ভ্যানার দেখে ক্লাবে জয়েন করে নিন।
হ্যাপি ক্লাবিং 😊

Ragging
সবাই একটা প্রশ্ন করে ভাইয়া ভার্সিটিতে র‍্যাগ দেয়? না ভাইয়া এখানে কোনো র‍্যাগিং হয় না, কতিপয় দু একটা দেয় তাও জাস্ট একটু মজা নেয়,এবইউজ করে না।

ভার্সিটির বিভিন্ন ফ্যাকাল্টি এবং কোর্স সর্ম্পকে জানতে নিচের দেয়া লিংকে গিয়ে এড হয়ে নিবেন

আপনার ভার্সিটি জীবন সুন্দরও সফল হউক এই কামনা করি। ধন্যবাদ।



No comments

Powered by Blogger.